1. dipanchalbarguna@gmail.com : dipanchalAd :
নিষেধাজ্ঞা শেষ হচ্ছে মধ্যরাতে; জেলেদের সাগরে যাওয়া অনিশ্চিত - dipanchalnews
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ১২:৪৯ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ :
বরগুনা পৌর পান-সুপারী ব্যবসায় সমবায় সমিতি লিঃ এর কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত বরগুনায় মহিলা পরিষদের উদ্যোগে নারী নির্যাতন প্রতিরোধপক্ষ ২০২২ অনুষ্ঠিত মানবতার আরেক নাম নব-গঠিত বরগুনা পৌর স্বেচ্ছাসেবক লীগ মানবতার আরেক নাম নব-গঠিত বরগুনা পৌর স্বেচ্ছাসেবক লীগ “ধ্রুবতারা” বরগুনা জেলা কমিটির সভাপতি সুমন সিকদার, সম্পাদক অর্পিতা বরগুনায় শ্রমিকলীগের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক মন্টু এর ২য় মৃত্যু বার্ষিকী পালিত জেলা আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদককে শ্রমিক লীগের শুভেচ্ছা জেলা আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতিকে শ্রমিক লীগের শুভেচ্ছা প্রকাশিত সংবাদের প্রতিবাদ শ্রমিক লীগের উদ্যোগে বরগুনায় জেল হত্যা দিবস পালিত

নিষেধাজ্ঞা শেষ হচ্ছে মধ্যরাতে; জেলেদের সাগরে যাওয়া অনিশ্চিত

  • আপলোডের সময় : শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২
  • ৩৫ বার নিউজটি দেখা হয়েছে

মীর জামাল : টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে আজ মধ্যরাত থেকে সাগরে মাছ ধরতে যাওয়ার কথা ছিল জেলেদের। তাই ৪-৫ দিন আগে থেকেই প্রস্ততি নিয়ে রেখেছিল বরগুনার পাথরঘাটা মৎস অবতরন কেন্দ্রের মাছধরার ট্রলারগুলো। কিন্তু হঠাৎ সমুদ্রে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে জেলেদের৷ কারণ ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে লাগাতার লোডশেডিং এ টানা চরম বরফ সঙ্কট উপজেলায়।

ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে ২২/২৩ তারিখ বিদ্যুৎ চলে যায় পাথরঘাটায়। ঝড়ো আবহাওয়া কেটে গেলে বৃহস্পতিবার (৩০ অক্টোবর) বিকেলে বিদ্যুৎ আগে। তখন থেকেই চালু হয় উপজেলার বরফকলগুলো। কিন্তু কারখানায় বরফ তৈরী হতে ১ দিন থেকে ৩ দিন সময় লাগে। অথচ নিষেধাজ্ঞা শেষ হবে আজ রাতে। তবুও বরফ না থাকায় সাগরে যাত্রা করতে পারছেননা জেলেরা।

জানা যায়, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় সিত্রাং দেশের উপকূল অতিক্রম করে ২৪ অক্টোবর রাতে। এর প্রভাবে ২-৩ দিন আগে থেকেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল পাথরঘাটায়। ফলে বন্ধ ছিলো পাথরঘাটা মৎস্য অবতরন কেন্দ্রের সব বরফকল ছিল বন্ধ। তাই বরফ তৈরী হয়নি। এদিকে পর্যাপ্ত বরফ মজুদ না করে সাগরেও যেতে পারবেনা জেলেরা।

মতিন, সুদেব, লোটন মাঝি, আফজালসহ পাথরঘাটা মৎস্য অবতরন কেন্দ্রের কয়েকজন জেলে বলেন, নিষেধাজ্ঞা একের পর এক থাকেই। এই ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ আজ রাতে, তবুও আমাদের মধ্যে আমেজ নেই। কারন কোথাও (উপজেলাজুড়ে) বরফ নেই। বরফ না নিয়ে সাগরেও যেতে পারছিনা। ঘূর্ণিঝড়ের কারনে ১ সপ্তাহ কারেন্ট ছিলনা। তাই মিলে বরফ হয়নি। গতকাল কারেন্ট আসছে। বরফ তৈরী হতে ১ থেকে ৩ দিন পর্যন্ত সময় লাগে। আমরা ভীষণ অসহায় হয়ে পড়লাম।

পাথরঘাটা আইস ফ্যাক্টরীর ব্যাবস্থাপক আউয়ালুর রাশেদ সবুজ বলেন, ঘূর্ণিঝড় সিত্রাং এর কারনে বৈরী আবহাওয়া ছিল পাথরঘাটায়। তাই কারেন্ট ছিল না। কালকে কারেন্ট আসার সঙ্গে সঙ্গেই মিলে কাজ শুরু হয়ে গেছে। এখনও কারেন্ট আপ-ডাউন করে। আমাদের বরফ না থাকায় জেলেদের দিতে পারছিনা। বরফ বের হতে ২-৩ দিন লাগবে।

জেলা মৎসজীবি ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, আজ জেলেদের সাগরে যাওয়ার কথা ছিল। কিন্তু ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে বিদ্যুৎ ছিলনা গোটা উপজেলায়। তূই বরফের হাহাকার লেগে গেছে। বরফ হতে আরও ২-৪ দিন সময় লাগবে। তারপর বরফ নিয়ে সাগরে রওয়ানা করবে জেলেরা। একর পর এক নিষেধাজ্ঞা, প্রাকৃতিক দুর্যোগ লেগেই থাকে। তার মধ্যে এবার বরফ সঙ্কট দেখা দিল।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, দেশে ইলিশের পরিমাণ বাড়াতে অসাধু জেলেদের আইনের আওতায় আনার পাশাপাশি নিষেধাজ্ঞার সুফলতা সম্পর্কে সচেতনতা বাড়াতেও কাজ করছি। মাছ ধরায় নিষেধাজ্ঞা চলাকালে জেলায় ৩৭ হাজার ৭০ জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হয়েছে। সাগরে যাতে জেলেরা নির্বিঘ্নে মাছ শিকার করতে পারে এ জন্য সব ব্যবস্থা নেওয়া হবে। দেশের জলসীমায় ভিনদেশি জেলেদের প্রবেশ ঠেকাতে কঠোর অবস্থানে থাকবে প্রশাসন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুণ :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর :
© All rights reserved © 2020 The Daily Dipanchal
Customized By BlogTheme