1. dipanchalbarguna@gmail.com : dipanchalAd :
পায়রা সেতুতে টোল ফেরির তিন থেকে ৭গুন - dipanchalnews
মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০১:৪৩ অপরাহ্ন

পায়রা সেতুতে টোল ফেরির তিন থেকে ৭গুন

  • আপলোডের সময় : শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১
  • ১২৮ বার নিউজটি দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার : সদ্য নির্মিত পায়রা সেতুতে বিদ্যমান ফেরি ভাড়ার চেয়ে ৩ থেকে ৭গুন বর্ধিত টোল নির্ধারন নিয়ে দক্ষিণাঞ্চলের পরিবহন সেক্টরে যথেষ্ঠ বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। ঢাকা-ফরিদপুর-বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা জাতীয় মহাসড়কের লেবুখালীতে পায়রা নদীর ওপর কুয়েত, ওপেক এবং বাংলাদেশের যৌথ অর্থায়নে প্রায় ১ হাজার ৪৭০ মিটার দীর্ঘ সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে রোববার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক হাজার ৪৪৭ কোটি টাকায় ব্যায়ে নির্মিত সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এরফলে সারাদেশের সাথে পটুয়াখালী ও কুয়াকাটার ফেরিবিহীন দ্রত ও সহজ সড়ক যোগাযোগ নিশ্চিত হতে যাচ্ছে। কিন্তু সেতুটি পারাপারে যানবাহনের যে টোল নির্ধারন করা হয়েছে তা নিয়ে ইতোমধ্যে পরিবহন মালিক ও শ্রমিকের পাশাপাশি সাধারন মানুষের মধ্যেও যথেষ্ঠ বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এমনকি পরিবহন মালিকদের সংগঠনের কেউ কেউ সেতুটির পাশাপশি ফেরি সার্ভিস চালু রাখারও দাবী জানিয়ে সেতু ব্যবহারে অনিহার কথা জানিয়েছেন। বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির মতে, ‘বরিশাল থেকে ৩৮ কিলোমিটার দুরে পটুয়াখালী পর্যন্ত বাসে এখন ৮০ টাকা যাত্রীভাড়া আদায় করা হয়। সেখানে ৫২ আসনের একটি বাসে পায়রা সেতুতেই ৩৫০ টাকা টোল নির্ধারন করা হয়েছে। এ মহাসড়কের পটুয়াখালী পর্যন্ত আরো দুটি সেতুতেও টোল সহ পটুয়াখালী পর্যন্ত পৌছতেই প্রায় সাড়ে ৭শ টাকা টোল দিতে হবে। অথচ বর্তমানে ফেরিতে ভাড়া দিতে হচ্ছে মাত্র ৯৫ টাকা’। হেভি ট্রাকের টোল নির্ধারন করা হয়েছে বর্তমান ১শ টাকা ফেরি ভাড়ার স্থলে ৭৫০ টাকা। সদ্য নির্মিত সেতুটিতে অন্যান্য যানবাহনেও টোল নির্ধারন করা হয়েছে বর্তমানে ফেরি ভাড়ার তিন থেকে ৭গুন পর্যন্ত। ফলে খুব শিঘ্রই বিষয়টি নিয়ে পরিবহন সেক্টরে অস্থিরতা সৃষ্টির আশংকা করছেন ওয়াকিবাহল মহল। এমনকি পরিবহন ব্যায় বৃদ্ধির ফলে দক্ষিণাঞ্চলে পণ্য মূল্যের ওপরও বিরূপ প্রভাব পড়ার আশংকা প্রকাশ করেছেন অনেকেই।

পরিবহন মালিক ও শ্রমিকরা ইতোমধ্যে অনানুষ্ঠানিকভাবে ‘হয় সেতুর টোল ফেরি ভাড়ার সাথে সামঞ্জস্য করে নির্ধারন, অথবা যাত্রীভাড়া বৃদ্ধির দাবী’ জানিয়েছে।

বিষয়টি নিয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরের পটুয়াখালীর নির্বাহী প্রকৌশলী সহ বরিশাল সড়ক জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী কোন কিছু বলতে পারেন নি। তাদের মতে, ‘মন্ত্রনালয় থেকে গঠিত কমিটি সেতু ও ফেরির ভাড়া ও টোল নির্ধারন করে থাকে। এতে স্থানীয়ভাবে কোন কিছু করার নেই’ বলেও জনান তারা।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুণ :

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর :
© All rights reserved © 2020 The Daily Dipanchal
Customized By BlogTheme