1. dipanchalbarguna@gmail.com : dipanchalAd :
করোনাকালে হারিয়ে যাচ্ছে বরগুনার এনসিটিএফ এর প্রজন্ম শীর্ষক অনলাইন সভা - dipanchalnews
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০:৩৪ অপরাহ্ন

করোনাকালে হারিয়ে যাচ্ছে বরগুনার এনসিটিএফ এর প্রজন্ম শীর্ষক অনলাইন সভা

  • আপলোডের সময় : বুধবার, ১৪ জুলাই, ২০২১
  • ৯৯ বার নিউজটি দেখা হয়েছে

জাকির হোসেন মিরাজ : গত ১৩ জুলাই ২০২১ বরগুনা এনসিটিএফ এর আয়োজনে করনাকালে বাল্যবিবাহ ও শিশুশ্রম বিষয়ক এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। বরগুনা এনসিটিএফ এর আয়োজনে করোনাকালে শিশুশ্রম ও বাল্যবিয়ের মাঝে হারিয়ে যাচ্ছে প্রজন্ম শীর্ষক এক অনলাইন সভার আয়োজন করে। করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকা এবং সামাজিক সুরক্ষামূলক কার্যাবলী সীমিত থাকায় শিশু শ্রম ও বাল্যবিবাহ আশংকাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। বিষয়টিকে কেন্দ্র করে বরগুনা জেলার ৬টি উপজেলার এনসিটিএফ সদস্যরা ভার্চুয়াল পদ্ধতিতে এক মতবিনিময় সভার আয়োজন করে।

বরগুনা সদর উপজেলা এনসিটিএফ এর সভাপতি সাফায়াত আরেফিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে সভার উদ্বোধন করেন উপ-পরিচালক মহিলা বিষয়ক অধিদপ্তর বরগুনা মেহেরুন্নাহার মুন্নী। বিশেষ অতিথি হিসেবে এই অনলাইন সভায় যুক্ত ছিলেন প্ল্যান ইন্টারন্যাশন্যাল বাংলাদেশের বরিশালের আঞ্চলিক ব্যবস্থাপক শাহারুখ সোহেল, জেলা শিশুবিষয়ক কর্মকর্তা এসএম রফিকুল ইসলাম, বিশিষ্ট সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সিবিডিপি’র নিবার্হী কমিটির চেয়ার পার্সন চিত্তরঞ্জন শীল, বরগুনা প্রেসক্লাবের সাধারন সম্পাদক এ্যাড. সোহেল হাফিজ, লোকবেতারের পরিচালক মনির হোসেন কামাল, এডাবের প্রধান কার্যালয়ের কর্মসূচি পরিচালক কাওসার আলম কনক, সংকল্প ট্্রাস্টের নির্বাহী পরিচালক মির্জা এসআই খালেদ, আরেডিএফ’র যুগ্ম পরিচালক এনামুল হক প্রমূখ। সভায় ৬ টি উপজেলা এনসিটিএফ এর শিশুরা নিজ নিজ এলাকার শিশু অধিকার পরিস্থিতি পর্যালোচনা করে। এসময় শিশুরা করোনাকালে শিশুশ্রম , বাল্যবিবাহ এবং নারীর প্রতি সহিংসতা আশংকাজনক হারে বৃদ্ধি পাচ্ছে বলে সভায় অবহিত করেন।

উপ-পরিচালক মহিলা বিষয়ক অধিদপ্তর বরগুনা মেহেরুন্নাহার মুন্নী প্রধান অতিথির বক্তব্যে বলেন, এনসিটিএফ এর শিশুরা সময় উপযোগি এবং জরুরী একটি বিষয়কে চিহ্নিত করেছে। যা প্রশংসার দাবী রাখে। তিনি আরও বলেন , বর্তমান করোনাকালীণ অস্থির মুহূর্তে সকল শ্রেণি পেশার মানুষকে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে। এনসিটিএফ আয়োজিত আজকের এ উদ্যোগটি সারা বাংলাদেশের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ বরিশালের আঞ্চলিক ব্যবস্থাপক শাহারুখ সোহেল বলেন, আমরা সকলেই একটা ক্রান্তিকাল অতিক্রম করছি। যেখানে সবচেয়ে বিপদাপন জনগোষ্ঠি হচ্ছে শিশু এবং কিশোররা । এই শ্রেণির লোকদের সুরক্ষায় আমাদের আরও বেশী আন্তরিক এবং সংগঠিত হয়ে কাজ করতে হবে। তিনি এ উদ্যোগের জন্য এনসিটিএফ এর সকল সদস্যদের ধন্যবাদ জানান। এ অনুষ্ঠানের অন লাইন জুম সফটওয়্যার এর কারিগরী সাপোর্ট দেয়ার জন্য এনসিটিএফএর পক্ষ থেকে এডাব কে ধন্যবাদ জানানো হয়। এডাবের বরগুনা জেলা সভাপতি জাকির হোসেন মিরাজ সভায় যুক্ত থেকে এনসিটিএফ এর সদস্যদের এমন একটি আয়োজন করোনাকালে শিশুদের ভাবনাকে একটি গুরুত্বপূর্ন ও সময়োপযোগী বলে তাদের ধণ্যবাদ জানান।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন বেতাগী উপজেলা এনসিটিএফ এর সভাপতি তানজিলা জামান শিফা। তিনি তার বক্তব্যে বেতাগী উপজেলায় বাল্যবিয়ে প্রতিরোধে এনসিটিএফ গৃহীত কার্যক্রম স¤পর্কে সভায় অবহিত করেন। শিফা তার সমাপনী বক্তব্য রাখতে গিয়ে বলেন, আমরা চাইনা আমাদের কোনো বন্ধু বা সহপাঠী, শিশু শ্রম আর বাল্য বিয়ের মাঝে হারিয়ে যাক।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুণ :

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর :
© All rights reserved © 2020 The Daily Dipanchal
Customized By BlogTheme