1. dipanchalbarguna@gmail.com : dipanchalAd :
বাংলাদেশের হাজারো সংবাদ কর্মীদের মানবেতর জীবন-যাপন - dipanchalnews
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:৩২ পূর্বাহ্ন

বাংলাদেশের হাজারো সংবাদ কর্মীদের মানবেতর জীবন-যাপন

  • আপলোডের সময় : রবিবার, ৫ এপ্রিল, ২০২০
  • ৩২১ বার নিউজটি দেখা হয়েছে

এম.এস রিয়াদঃ একটি বিশ্ব তথা রাষ্ট্রের ভালো-মন্দ, সেই সাথে উন্নয়নের পথ প্রদর্শক হিসেবে কাজ করেন একজন দক্ষ সংবাদকর্মী। যিনি প্রমান করেন সাদাকে সাদা আর কালোকে কালো। ভালো খারাপের উৎপাদনের সাথে সাথেই জানিয়ে দেয় হুশিয়ারি সংকেত। কিন্তু জাতীর এই ক্রান্তিলগ্নে সংবাদ কর্মীরা বড়ই অসহায়। তারপরেও থেমে নেই তাঁদের কলম, থেমে নেই তাঁরা।

মৃত্যু ভয়কে উপেক্ষা করে সংবাদ সংগ্রহের কাজ করছেন এই অবহেলীত মানুষগুলো। এ যেন রোবট কিংবা যন্ত্রিক কোন মেশিন।
সাধারন মানুষকে সচেতন করার জন্য এবং বৈশ্বিক সকল খবর সাধারন মানুষকে পৌঁছানোর জন্য পরিবার ছেলে, মেয়ে, বৃদ্ধ বাবা, মা, রেখে রাজপথে থেকে রোদে পুরে বৃষ্টিতে ভিজে করেন সংবাদ সংগ্রহের কাজ।
সরকারের উপর মহল থেকে শুরু করে স্থানীয় প্রশাসন সকলেই যেন দেখেও না দেখার ভান করে থাকেন। অবহেলার চাঁদরে ঢেকে থাকে তাঁদের জীবনের কাহিনীর অন্তরায়।
জাতীয় এই দুর্যোগের সময় প্রকৃত সংবাদকর্মী যারা তাদের মূল্যায়ন করা একান্ত জরুরী। সাংবাদিকেরা জীবনের সাথে যুদ্ধ করে সংবাদ সংগ্রহ করেন। আপনার আমার সামনে সাজিয়ে গুছিয়ে পরিবেশন করেন সংবাদ।
সমাজের এত বড় একটি গুরুত্বপূর্ন কাজ তাঁরা ঠান্ডা মাথায় করে যাচ্ছেন। এ যেন হাতেমতাই। ঘরের খাবার খেয়ে জঙ্গলের মহিষ তাড়ানোর মত। গুটিকয়েক সংবাদকর্মী ছাড়া বেতন পাননা কেউ। অন্য কোন আয়ের টাকায় পরিবার চলে। আর অন্য আয় থেকে নিজের পকেটের টাকা দিয়েই নানাবিধ সংবাদ সংগ্রহ করে থাকেন। যা সমাজের দর্পণ হিসেবে কাজ করে।
সরকার তথা সমাজের সকলের কাছে প্রশ্ন? একবারও কি ভেবে দেখেছেন এই মানুষগুলো যদি সংবাদ পরিবেশন না করেন, তাহলে কি হবে দেশের পরিস্থিতি, কি ভাবে বাঁচবে এই সমাজ। কোন সংবাদ যদি না পান কি ভাবে ব্যবস্থা নেবেন সরকার? রাষ্ট্র কি ভাবে পরিচালনা করবেন? সামাজিক অবক্ষয় কি ভাবে রোধ করবেন? রাষ্ট্রের এতবড় গুরু দায়িত্ব যারা পালন করেন তাঁদের মূল্যায়ন কেন তলানিতে?
একটা গুরুত্বপূর্ন নিউজ করতে গিয়ে একজন সংবাদ কর্মীকে জীবনের ঝুঁকি নিয়ে রাজনৈতিক প্রতিহিংসা ও ব্যক্তি স্বর্থের সাথে যুদ্ধ করতে হয় প্রতিনিয়ত। কোথায় তাঁদের নিরাপত্তা?
এরকম প্রতিটি ক্ষেত্রেই তাঁরা যোদ্ধা। তাঁরা অকুতভয়। তাঁরা জাতীর শ্রেষ্ঠ সন্তান। তাঁরা নির্ভীক। রাষ্ট্র পরিচালনার গর্বিত অংশিদার।
এমন মহৎ মানুষগুলোর জন্য রাষ্ট্রের তথা সরকারের দৃষ্টি দেয়া একান্ত কাম্য। জাতীর এই ক্রান্তিলগ্নে করোনা ভাইরাসের সাথে যুদ্ধ ঘোষনা করে দিন রাত কাজ করে যাচ্ছেন সংবাদ কর্মীরা। এ কাজে জীবনের ঝুঁকি আছে জেনেও ঘরমবন্দী মানুষগুলোকে দেশের পরিস্থিতি জানাতে সর্বদা চলেছেন পথ-প্রান্তরে।
তাই স্থানীয় প্রশাসন তথা প্রধানমন্ত্রীর কাছে সচেতন নাগরিকদের প্রত্যাশা। যতে এই আপদকালীন সময় ও অন্যান্য দিনগুলেতে সংবাদ কর্মীরা সকল নিরাপত্তা ব্যবস্থা ও সেই সাথে সকলের সহযোগিতা পান।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুণ :

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর :
© All rights reserved © 2020 The Daily Dipanchal
Customized By BlogTheme